WhatsApp Image 2020-05-20 at 2.04.38 AM (1)
« 1 of 2 »

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ।
সকল প্রশংসা মহান আল্লাহর; সর্বোত্তম সালাত ও সালাম বর্ষিত হোক সর্বযুগের সর্বশ্রেষ্ঠ মহামানব শেষ রাসূল মুহাম্মদ আরাবীর উপর।

অতঃপর,

বেশ কিছু মহৎ উদ্দেশ্য নিয়ে চট্টগ্রাম কালচারাল সেন্টারের ভাইয়েরা একত্রিত হয়েছি। আমাদের কাজও মাঝারি গতিতে এগিয়ে চলেছে আলহামদুলিল্লাহ। ইনশাআল্লাহ অচিরেই আমাদের কাজে পূর্ণ গতির সঞ্চার হবে। আমাদের অফিস দেখার কাজও চলছে। আমাদের গৃহীত প্রকল্পগুলোর ভেতর একটি ছিল কুরআন বিতরণ। আসন্ন রামাদানকে সামনে রেখে চিন্তা করতে গেলে বলতে হয় এ কাজে এখনই নেমে পড়া আবশ্যক।

মানব ও জ্বিন জাতির হিদায়াতের জন্য আল্লাহ তাআলা কুরআন অবতীর্ণ করেছেন। যা অতি সহজ, সরল, সুষ্পষ্ট, মর্মস্পর্শী ও মু’জিযা সম্বলিত একমাত্র আসমানী গ্রন্থ। আল-কুরআন আরবী ভাষায় নাযিলকৃত। অধিকাংশ বাংলাভাষীর পক্ষে বাংলা অনুবাদ ছাড়া কুরআন বুঝার উপায় নেই। এ পর্যন্ত অনেক ওলামায়ে কেরাম এ গ্রন্থটির বঙ্গানুবাদ করলেও তাঁরা অনেকেই উচ্চাঙ্গের ভাষা ব্যবহার করেছেন। ফলে স্বল্প শিক্ষিত এ বিশাল সমাজের নিকট এ মর্মার্থ যেমন রয়ে গেছে দুর্বোধ্য, তেমনি এর মর্মার্থ বোঝার ব্যাপারেও দেখা যায় উদাসীনতা।

বর্তমানে আমাদের মত তালিবুল ইলমের জন্য এদেশে সর্বোত্তম হিসেবে #তাফসিরেতাইসিরুলকুরআন’কে দেখছি। কেননা আল-কুরআনের অনুবাদকে সহজ সরল ভাষায় এবং সহীহ আক্বীদাহ অনুযায়ী অনুবাদের দিক দিয়ে তাওহীদ পাবলিকেশন্স প্রকাশিত উক্ত তাফসিরটি অনন্য। হাজারো সহীহ আক্বীদা ও মানহাজের অনুসারী ওলামা ও তালিবুল ইলমগণ উক্ত অনুবাদের উপর নির্ভর করে থাকেন।

তাফসিরেতাইসিরুলকুরআনের অনন্য বৈশিষ্ট্য সমূহঃ

★ কুরআনের এই অনুবাদটি সহজ সরল ভাষায় চলিত ভাষায় লিখিত।

★ কুরআনের আরবী ফ্রন্ট তুলনামূলক বেশী সহজ ও স্পষ্ট।

★ সহীহ আক্বীদা ও মানহাজ অনুসরণ করে অনুবাদ যুক্ত করা হয়েছে। বেশ কয়েকজন বিজ্ঞ আলিম দ্বারা সম্পাদিত। বিশেষ করে আল্লাহর সিফাত সম্পর্কিত আয়াতগুলোর অর্থ অবিকৃত রাখা হয়েছে।

★ বিশেষ বিশেষ আয়াতের ক্ষেত্রে বুঝার জন্য হাদীস পেশ করা হয়েছে এবং হাদীসগুলোর নম্বর উল্লেখ করা হয়েছে।

★ আল-কুরআনুল কারীমের বিষয়ভিত্তিক ধারাবাহিক সূচীপত্র প্রস্তুত করা হয়েছে। যেখানে প্রায় আড়াই হাজার বিষয়ে প্রথমে সূরা নম্বর ও পরে আয়াত নম্বর উল্লেখ করা হয়েছে।

★ বাংলা বিষয়সূচীর সাথে সাথে আরবী ভাষাতেও বিষয়গুলোকে উল্লেখ করা হয়েছে এবং আরবী বাক্যের হারাকাত দিয়ে সর্বসাধারণ ও শিক্ষার্থীদের পাঠোপোযোগী করা হয়েছে।

★ বইটিতে ইন্টারেকটিভ লিংক যুক্ত করা হয়েছে।

#চট্টগ্রামকালচারালসেন্টারের পক্ষ থেকে প্রকাশনা সংস্থায় যোগাযোগ করা হয়েছিল। আমাদের সেন্টারটি দাওয়াহ সংস্থা এবং তাফসিরটি বিনামূল্যে বিতরণের ইস্যুতে তাঁরা কিছুটা ডিসকাউন্ট করতে রাজি হয়েছেন। তবে শর্ত হল একসাথে মিনিমাম ১হাজার তাফসীর নিতে হবে। তাহলে যে মূল্য দাঁড়াবে তা পরিবহন খরচসহ ৫০০ টাকার বেশী যাবে না। এর অর্থ প্রচলিত বিক্রয়মূল্যের অর্ধেকের কাছাকাছিতেই আমরা তাফসিরটি সংগ্রহ করতে পারছি।

যদি সে মোতাবেক অগ্রসর হতে চাই তাহলে মূল্য দাঁড়ায় (১০০০×৫০০)= ৫০০০০০(পাঁচ লক্ষ) টাকা। মহান আল্লাহর উপর তাওয়াক্কুল অতঃপর আমাদের মূল শক্তি, আমাদের দক্ষিণ বাহু প্রবাসী ভাইদের সমর্থনের বিষয়টি মাথায় রেখে আমাদের পরিচালকগণ ১০০০ পীস #তাইসিরুল_কুরআন অর্ডার করতে সম্মত হয়েছেন।

সম্মানিত দ্বীনিভাইদের প্রতি আবেদন এ বিষয়ে ভিন্নমত থাকলে বা কোন পরামর্শ থাকলে অকপটে জানান। একইসাথে আবেদন রইল ভিন্নমত না থাকলে কুরআন সংগ্রহের ক্ষেত্রে যিনি যত পীস সম্ভব ফান্ড প্রদান করে অংশগ্রহণ করার। আমরা নিশ্চয়ই জানি মৃত্যুর পরও সাদাকায়ে জারিয়াহ আমাদের জন্য সওয়াব প্রেরণ করবে। কুরআন শিক্ষার ব্যবস্থা বা বর্তমানে যেখানে সমাজের ফাসেকি বৃদ্ধি পেয়েছে এমন পরিস্থিতিতে কুরআনের শিক্ষাকে ব্যাপকতা দেয়ার চেয়ে উত্তম সাদাকাহ আর কি হতে পারে? একইসাথে এই সাদাকাহ আপনার উপকারী ইলম হিসেবেও সওয়াবের মাধ্যম হতে পারে। কেননা সর্বোত্তম ইলম এর প্রচারে আপনি/আমি অবদান রাখছি। মহান রবের নূরের প্রচার ও সাদাকায়ে জারিয়াহ লাভের এ সুবর্ণ সুযোগ আমাদের প্রত্যেকেরই উচিৎ। একান্ত উচিৎ। অতএব, প্রিয় দ্বীনি ভাইয়েরা! আসুন আমরা মহান আল্লাহর নুর প্রজ্জ্বলনের কাফেলায় যুক্ত হই।

অতএব, প্রিয় ভাইয়েরা আসুন আমরা এ দাওয়াহ’র মিশনে সকলেই অংশগ্রহণ করি। যিনি সামর্থবান তিনি সামর্থ্য অনুযায়ী এগিয়ে আসবেন ; যাঁর সামর্থ্য আল্লাহ সংকুচিত করেছেন তিনি অল্পটাই দিবেন; যিনি আর্থিকভাবে অক্ষম তিনি শ্রম ও মেধা দিয়ে আমাদের হাতকে শক্তিশালী করবেন; আর অন্যরা অন্তরের বিশুদ্ধ দুয়া দিয়ে মহান রবের কাছ থেকে আমাদের জন্য মসৃণ চলার পথ চেয়ে আনবেন।

%d bloggers like this: